ব্রাহ্মণবাড়িয়া নিউজ টুয়েন্টিফোর

সড়ক সংস্কার কাজে জোড়াতালি, উঠে যাচ্ছে কার্পেটিং

এস এম জহিরুল আলম চৌধুরী (টিপু)
  • ১৯ ডিসেম্বর ২০২১, ২:৫৯ অপরাহ্ণ

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার অত্যন্ত জনগুরুত্বপূর্ণ মির্জাপুর – হরষপুর সড়ক । এ সড়কটি দীর্ঘদিন বেহাল থাকার পর গত আগষ্ট মাসে শুরু হয় সড়কটির সংস্কারের কাজ।

প্রায় সাড়ে ৬ কিলোমিটার দৈর্ঘ সড়কের সংস্কারের কাজ মের্সাস রাঙ্গামাটি রিপন (জেবি) নামে প্রতিষ্ঠানটি সড়ক সংস্কারের কাজটি পেয়ে গত আগস্ট মাসে সংস্কারের কাজ শুরু করেন। সড়ক সংস্কার কাজে ব্যয় ধরা হয় ৪ কোটি ৬ লক্ষ টাকা। সড়ক সংস্কারের কাজ শুরু থেকেই স্থানীয় ও পথচারিদের মধ্যে কাজের মান ও সংস্কার কাজে ব্যবহৃত হচ্ছে নিম্নমানের সাগ্রমী তা নিয়ে অভিযোগ উঠে।

সড়কের কার্পেটিংয়ের কাজ চলমান ও প্রায় শেষের দিকে। এদিকে কাজ শেষ হতে না হতেই পুরো সড়কের নতুন কার্পেটিংয়ের মধ্যে সৃষ্টি হয়েছে খানাখন্দ। অধিকাংশ স্থানে নতুন কার্পেটিং উঠে যাচ্ছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সোস্যাল মিডিয়ায় সংস্কারকৃত সড়কের ভাঙ্গন ও খানাখন্দ সৃষ্ট হওয়া ছবি ও ভিডিও ভাইরাল হয়। এতে করে প্রতিবাদ ও প্রতিক্রিয়ার জন্ম নিয়েছে। এদিকে ডিসেম্বর মাসের প্রথম দিকে সড়কের সংস্কার কাজের অনিয়মের ছবি সোস্যাল মিডিয়ায় প্রকাশ পাওয়ায় এবং স্থানীয় ও পথচারিদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা প্রকৌশলী বিভাগের লোকজন সরেজমিনে পরিদর্শন শেষে কাজের অনিয়মের সত্যতার ভিত্তিতে ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ করতে নিষেধ দিয়ে কাজের বিষয়ে জবাব চেয়ে ও সংশোধনের চিঠি দেন এবং পূর্বের কাজের মান ঠিক রেখে উপজেলা প্রকৌশলীর অনুমতিক্রমে পুনরায় কাজ করার নির্দেশনা দেন। পরে পুনরায় সড়কের সংস্কারের কাজ শুরু করেন ঠিকাদারী প্রতিষ্ঠান।

এদিকে দ্বিতীয় পর্যায় সড়ক সংস্কার কাজ শুরু করেন ঠিকাদারী প্রতিষ্ঠান। এদিকে সংস্কার কাজ করে সামনের দিকে এগোচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠান। অপর দিকে সংস্কারকৃত সড়কের কার্পেটিংয়ের আস্তর উঠে সড়কে সৃষ্টি হয়েছে ছোটবড় গর্ত। এবং পূর্বের করা সড়কের কাজে দেয়া হয়েছে জোড়াতালি।

সরেজমিনে দেখা গেছে, প্রায় সাড়ে ৬ কিলোমিটার সড়কের মির্জাপুর এলাকায় বেশ কিছু স্থানে নতুন কার্পেটিং উঠে যাওয়া স্থানে জোড়াতালি দেয়া হয়েছে। সড়কের পাইকপাড়া, বাগদিয়া আমতলী এলাকায় নতুন সংস্কারে কার্পেটিংয়ে ফাটল ও আস্তর উঠে গেছে। এতে করে স্থানীয় লোকজন ও পথচারিদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

পথচারি হিমেল আহমেদ জানান, বহুদিন পর সড়কটির সংস্কারের কাজ শুরু হলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের কারণে সড়কের কাজকে বারোটা বাজিয়ে দিচ্ছে। একদিকে পিচ করছে অপর দিকে উঠে যাচ্ছে। এমন ভাবে মেরামত করার চেয়ে না করাটাই ভালো ছিল। সিএনজি চালক মোজাম্মেল হক জানান, কোটি কোটি টাকার সংস্কার কাজে খুবই নিম্নমানের মালামাল ব্যবহার করায় এখনই সড়কের খুব বাজে অবস্থা দেখা দিয়েছে। তাই আমাদের দাবি সড়কের কাজটি যেন ভালোভাবে শেষ করা হয়।

এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্টানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তারা বলেন, সড়ক সংস্কারে কিছু স্থানে সমস্যা হয়েছে। সেগুলো আমরা ঠিক করে দেব।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, সড়কের কাজের বিষয়টি দেখে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে বলা হয়েছে।

উপজেলা প্রকৌশলী মোঃ আনিছুর রহমান ভূঞা বলেন, কাজের যেখানে সমস্যা সৃষ্টি হয়েছে তা সংশোধনের জন্য ঠিকাদারকে বলা হয়েছে। আর যেখানে জোড়াতালি দেয়া হয়েছে তা আমরা মেনে নেয়নি। সড়কের কাজে সমস্যা হইছে। এ বিষষে ঠিকাদার প্রতিষ্টানকে চিঠি দেয়া হবে এবং ব্যবস্থা নেয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়া নিউজ টুয়েন্টিফোর

এ জাতীয় আরো পড়ুন :

বিজয়নগর উপজেলা ছাত্রলীগ সভাপতি বহিষ্কার
বিজয়নগর উপজেলা ছাত্রলীগ সভাপতি বহিষ্কার
বিজয়নগরে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত
বিজয়নগরে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত
বিজয়নগরে অগ্নিকাণ্ডে বসত ঘর পুড়ে ছাই
বিজয়নগরে অগ্নিকাণ্ডে বসত ঘর পুড়ে ছাই
সাংবাদিক এস এম টিপু চৌধুরী’র মায়ের মৃত্যুবার্ষিকী আজ
সাংবাদিক এস এম টিপু চৌধুরী’র মায়ের মৃত্যুবার্ষিকী আজ
বিজয়নগরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
বিজয়নগরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
বিজয়নগরে শোভা পাচ্ছে পোস্টার, জমে উঠছে নির্বাচন
বিজয়নগরে শোভা পাচ্ছে পোস্টার, জমে উঠছে নির্বাচন
বিজয়নগরে আচরণবিধি লঙ্ঘন: ১ লক্ষ ৪ হাজার ৫ শত টাকা জরিমানা
বিজয়নগরে আচরণবিধি লঙ্ঘন: ১ লক্ষ ৪ হাজার ৫…
বিজয়নগরে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন
বিজয়নগরে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন